ব্রেকিং নিউজঃ খেলা শুরুর আগে মাহমুদুল্লাহ এবং মুশফিক কে নিয়ে যে সিদ্ধান্ত হলো। জেনেনিন আজকের একাদশ

বুজতেই পারছেন স্লিংয়ে ঝোলানো হাত সোজা করে মাঠে কিছুতেই নামানো যাচ্ছে না মুশফিকুর রহিমকে। আর সেই জন্যই দুর্ভাগ্যক্রমে বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে দলের অন্যতম সেরা ব্যাটসম্যানকে পাচ্ছে না বাংলাদেশ। সুতরাং ম্যাচের আগে নাটকীয় উন্নতি না হলে পাকিস্তানের বিপক্ষে ম্যাচে মুশফিকের খেলার সম্ভাবনা একেবারে নেই বললেই চলে। কিন্তু এই হতাশার পাশে বাংলাদেশের জন্য কিছুটা হলেও স্বস্তির খবর হলো সম্ভবত একাদশে ফিরছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

যদিও এটাও সত্য যে কাফ মাসলের চোট শতভাগ কাটিয়ে উঠতে পারেননি দলের এই অভিজ্ঞ গুরুত্বপূর্ণ ব্যাটসম্যান। তথাপি আমরা আশা করি ম্যাচ চালিয়ে যাওয়ার মতো অবস্থায় পৌঁছাবেন তিনি। আর সম্ভবত মুশফিকুর রহিম না থাকলে চার নম্বরে ব্যাট করবেন লিটন কুমার দাস। তারপরেই খেলবেন মাহমুদউল্লাহ রিয়াদ। আর সেই হিসেবে সাব্বির রহমানও টিকে যাচ্ছেন একাদশে। ম্যাচের আগের দিন নেট অনুশীলনের সময় মুশফিকুর রহিম হাতে চোট পেয়েছিলেন।

এরপরেই বেরিয়ে যান নেট ছেড়ে। পরবর্তীতে এক্সরেতে কোনো চিড় ধরা পড়েনি যদিও বাড়তি সতর্কতা হিসেবে হাত ঝুলিয়ে রাখা হয়েছিল স্লিংয়ে। কিন্তু ব্যথা কমেনি বরং রাতেও চোটের জায়গা ফুলে ছিল অনেকটা। অবশ্য কাফ মাসলের চোটে ভারতের বিপক্ষে ম্যাচে না খেলা মাহমুদউল্লাহর মূল সমস্যা ছিল রানিংয়ে। এরপর বৃহস্পতিবার অনুশীলনে স্প্রিন্ট দিয়ে পরখ করেছেন পেশির অবস্থা। আশা ছিল ৮০-৮৫ ভাগ ফিট হয়ে উঠেছেন বলে বলে ধারণা করেছিল সবাই। এইদিকে মুশফিকের অনুপস্থিতি ও বিশ্বকাপে দলের শেষ ম্যাচ বলে তবু মাঠে নামবেন পায়ে টেপ পেঁচিয়ে।

অন্যদিকে একাদশে আরেকটি বড় পরিবর্তনের আলোচনা ছিল। হ্যামস্ট্রিংয়ের চোটে ধুঁকে বিশ্বকাপে বিবর্ণ থাকা মাশরাফি বিন মুর্তজা বিশ্রাম নেবেন কিনা, এই দোলাচল ছিল বৃহস্পতিবার দিন জুড়েই। এ বিষয়ে দলীয় সূত্রে জানা গেছে,পাকিস্তানের বিপক্ষে অধিনায়ক খেলবেন বলে রাতে টিম মিটিংয়ে সিদ্ধান্ত হয়েছে। সুতরাং বলা যায় যে ম্যাচের সকালে চোটের অবনতি না হলে কিংবা কোনো কারণে ভাবনার পরিবর্তন না হলে, লর্ডসে টস করবেন মাশরাফিই।

তবে ভারতের বিপক্ষে ম্যাচ থেকে একাদশে পরিবর্তন আসতে পারে আরেকটি। অফ স্পিনিং অলরাউন্ডার মেহেদেী হাসান মিরাজ ফিরতে পারেন একাদশে অবশ্য তাকে জায়গা দিতে বাইরে যেতে হবে রুবেল হোসেনকে। আসুন এখন জেনে নেই বাংলাদেশের সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, লিটন দাস, মাহমুদউল্লাহ, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ সাইফ উদ্দিন, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), মুস্তাফিজুর রহমান।